জিজ্ঞাসা ও জবাব

জিজ্ঞাসা ও জবাব – ১

জিজ্ঞাসা : ০১ । রোজা রেখে কোভিড-১৯ (করোনা) এর ভ্যাকসিন নেয়া যাবে কিনা ?

জবাব ।। আলহামদু লিল্লাহ। ওয়াস-সালাতু ওয়াস-সালামু আলা রাসূলিল্লাহ। ওয়া বা’দ-

বিশ্বব্যাপী প্রাণঘাতী বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের প্রতিষেধক হিসেবে কোভিড-১৯ (করোনা)ভ্যাকসিন প্রয়োগ চলছে। রোজা রেখে কোভিড-১৯ (করোনা)এর ভ্যাকসিন নেয়া যাবে কিনা? এ বিষয়ে সংযুক্ত আরব আমিরাতের প্রধান মুফতি শায়খ ড. আহমাদ বিন আব্দুল আজিজ আল-হাদ্দাদ একটি ফতোয়া জারি করেছেন। সংযুক্ত আরব আমিরাতের প্রধান মুফতির দেয়া ফতোয়াটি আরব বিশ্বের একাধিক গণমাধ্যমে প্রচারিত হয়েছে। ফতোয়ার বিস্তারিত বিবরণ নিম্মরূপ-

তিনি বলেছেন, করোনা ভাইরাসের টিকা নিলে রোজা নষ্ট হবে না। তিনি জানান, ‘রোজাদারব্যক্তি মুখ, নাক ও অন্যান্য খোলা অঙ্গ-প্রত্যঙ্গ দিয়ে কোনো খাবার, পানীয় ও ওষুধ জাতীয় কোনো কিছু গ্রহণ করতে পারবে না। আর করোনার টিকা সূঁচের মাধ্যমে (ইন্ট্রামাস্কুলার) মাংসে নেয়া হয়। সূঁচের মাধ্যমে মাংসে টিকা নিলে রোজা ভাঙবে না বিধায় রোজাদার ব্যক্তি করোনার টিকা গ্রহণ করতে পারবে।

গ্যান্ড মুফতি আল-হাদ্দাদ আরও জানিয়েছেন, ‘নাকের শ্লেষ্মা বা রক্তের ফোঁটা থেকে করোনা পরীক্ষার নমুনা নেয়া হলেও রোজা ভাঙবে না। তাই প্রয়োজনে রোজা রেখে করোনা ভাইরাসের পরীক্ষাও করা যাবে। এ পরীক্ষার ফলে নাকের ভেতর নরম কাঠির মাধ্যমে কোনো জিনিস প্রবেশ করে না। তাই এতে রোজা ভাঙবে না।  অধিকাংশ ইসলামিক স্কলার তাঁর এ মতটিকে সমর্থন করেছেন।

লিখেছেন :

মো: মোহিব্বুল্লাহ আজাদ, লেখক, গবেষক ও ইসলামী চিন্তাবীদ।

ই-মেইল- mmazad1973@gmail.com

Related Posts